জাকজমকপুর্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হলো চলচ্চিত্র দিবস

Filed under: বিনোদন,সব সংবাদ |

aaবিনোদন ডেস্ক : বর্ণাঢ্য আয়োজন আর জাকজমকপুর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বৃহস্পতিবার বাংলাদেশের ইতিহাসে তৃতীয়বারের মতো পালিত হলো জাতীয় চলচ্চিত্র দিবস। সকাল এগারোটায় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উদ্বোধনের পরপরই অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা। উদ্বোধনী অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রায় তথ্যমন্ত্রী ছাড়াও আরও উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক সহ দেশের চলচ্চিত্রের নবীন-প্রবীন সকল স্তরের অভিনেতা অভিনেত্রী, স্বনামধন্য ব্যক্তিবর্গ, পরিচালক, শিল্পী, কলাকুশলী, সাংবাদিক, চলচ্চিত্র সংগঠন সহ শুভানুধ্যায়ী এবং চলচ্চিত্র প্রেমীরা।
দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে থাকে চলচ্চিত্র মেলা, রেড কার্পেটে তারকাদের আনাগোনা, টক শো, স্থির চিত্র প্রদর্শনী, সেমিনার, চলচ্চিত্র নির্মাণ বিষয়ক প্রজেকশন, সেমিনার, সংগীত পরিবেশনা সহ চলচ্চিত্র প্রদর্শনী। শিশু কিশোরদের বিনোদনের জন্য থাকে পুতুল নাচ, নাগরদোলা, বায়োস্কোপসহ নানা অনুষ্ঠান। এসব কার্যক্রম এটিএন বাংলা সরাসরি সম্প্রচার করে।
সন্ধ্যায় জমকালো অনুষ্ঠানে চলচ্চিত্র তারকাদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে অংশগ্রহন করেন মৌসুমী-ওমর সানী, ফেরদৌস-নিপুণ, মারুফ-তমা মির্জা, আরেফিন শুভ-আঁচল, অনন্ত-বর্ষা, জায়েদ খান-মম, মাহি-বাপ্পি ও রোজ। সঙ্গীত পরিবেশনা করবেন ফেরদৌস ওয়াহিদ, হাবিব, আরফিন রুমী, এসআই টুটুল, তপন চৌধুরী, রবি চৌধুরী, আঁখি আলমগীর, আলম আরা মিনু, বাদশা বুলবুল, আতিক হাসান, পড়শী, রুমানা ও আগুন।  আনিসুল হক’এর রচনায় অনুষ্ঠানে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মঞ্চস্থ হয়। এতে অভিনয় করেনন ড্যানি সিডাক, শিবা শানু, রথী ও ফাহিম। সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের বিশিষ্ট ব্যক্তিবগ, এটিএন বাংলার পরিচালক, উপদেষ্টা মন্ডলী সহ স্পন্সর  ও ইভেন্ট প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গসহ বাংলাদেশের চলচ্চিত্রের সর্ব স্তরের ব্যক্তিবর্গ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
এটিএন বাংলা সমগ্র অনুষ্ঠান দেশে ও বিদেশের সমগ্র বাঙ্গালীদের কাছে পৌছে দিতে সকাল থেকে রাত পযর্ন্ত বিএফডিসি প্রাঙ্গন থেকে সকল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের তত্বাবধানে আয়োজিত অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন এস এ হক অলিক। অনুষ্ঠানের স্পন্সর প্রতিষ্ঠান ডায়মন্ড ওয়ার্ল্ড, কো স্পন্সর ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ, ইভেন্ট পার্টনার পথিক এবং মিডিয়া পার্টনার এটিএন বাংলা। সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানের প্রযোজনার দায়িত্ব পালন করেন এটিএন বাংলার মুকাদ্দেম বাবু, জিললুর রহমান এবং রাসেল মাহমুদ।
উল্লেখ্য, জাতীয় চলচ্চিত্র দিবস পালনের প্রস্তুতি হিসেবে ২৭ মার্চ এফডিসির জহির রায়হান কালার ল্যাবে অনুষ্ঠানের পৃষ্ঠপোষক ডায়মন্ড ওয়ার্ল্ড ও মিডিয়া পার্টনার এটিএন বাংলার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন আয়োজনের আহবায়ক নায়ক রাজ রাজ্জাক, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযুষ বন্দোপাধ্যায়, ডায়মন্ড ওয়ার্ল্ডের কর্ণধার দিলীপ আগারওয়াল, এটিএন বাংলার পরিচালক মনিরুল ইসলাম ও রুকসানা কবীর কাকলী, উপদেষ্টা (বিক্রয় ও বিপনন) এম শামসুল হুদা, উপদেষ্টা (অনুষ্ঠান) নওয়াজীশ আলী খান, উপদেষ্টা (প্রশাসন ও মানবসম্পদ) মীর মোঃ মোতাহার হাসান, ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা পথিকের সিইও তুহিন বড়–য়া সহ চলচ্চিত্র প্রযোজক ও পরিচালকবৃন্ধ। এটিএন বাংলা ও এফডিসির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এটিএন বাংলার পরিচালক মনিরুল ইসলাম ও এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযুষ বন্দোপাধ্যায়। এফডিসি ও ডায়মন্ড ওয়ার্ল্ডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযুষ বন্দোপাধ্যায় ও ডায়মন্ড ওয়ার্ল্ডের কর্ণধার দিলীপ আগারওয়াল। এছাড়া চলচ্চিত্র দিবসের আগের দিন সংবাদ সম্মেলনের মাধ্যমে সার্বিক আয়োজন সম্পর্কে সাংবাদিকদের জানানো হয়।