৬০ বছর পূর্তি হাসান ইমামের

Filed under: বিনোদন,সব সংবাদ,স্বদেশ |
emam hasanদেশের বিশিষ্ট নাটক ও চলচ্চিত্র ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের শিল্পী জীবনের ৬০ বছর পূর্তি আজ। এ উপলক্ষে আজ শনিবার বিকাল ৫টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আমরা সুর্যমুখীর উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিশেন করা হবে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ব্যারিস্টার এম আমীরুল ইসলাম। অনুষ্ঠানে আলোচনায় অংশ নেবেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাবেক সেনাপ্রধান লে. জেনারেল হারুনুর রশিদ বীরপ্রতীক, নৃত্য ও অভিনয়শিল্পী লায়লা হাসান, মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এমএম আকাশ, মূকাভিনেতা পার্থ প্রতিম মজুমদার, সাংস্কৃতিক সংগঠক শফিকুল ইসলাম সেলিম প্রমুখ।
প্রসঙ্গত, দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা সৈয়দ হাসান ১৯৩৫ সালের ২৯ জুলাই জন্মগ্রহণ করেন। মাত্র ১ বছর বয়সে সঙ্গীতে তালিম নেয়া শুরু করেন। তবে ছাত্র অবস্থাতেই তার শিল্পচর্চা শুরু হয়। এরপর ৬০ বছর ধরে তিনি বাংলাদেশের সাংস্কৃতি অঙ্গনে বিশেষ ভূমিকা রেখে চলেছেন। নিজের সংস্কৃতি চর্চার পাশাপাশি অসংখ্য শিল্পী ও সংগঠন তৈরি করেছেন। বাংলাদেশের শিল্প সংস্কৃতিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ তিনি অনেক সম্মননায় ভূষিত হয়েছেন। সম্প্রতি তিনি বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ-২০১৩ সম্মাননায় ভূষিত হন। চলতি বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে তিনি এ সম্মাননা বাংলা একাডেমি থেকে গ্রহণ করেন। সৈয়দ হাসান ইমাম ১৯৯৯ সালে একুশে পদক পান। তারও আগে সুভাষ দত্ত পরিচালিত ‘বসুন্ধরা’ ছবিতে অভিনয়ের জন্য তিনি অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
‘লাল সবুজের পালা’ ছবিটি নির্মাণের জন্য তিনি বাচসাস পুরস্কার অর্জন করেন। ১৯৬৫ সালে ‘অনেক দিনের চেনা’ ছবিতে অভিনয়ের জন্য তিনি পাকিস্তানে অনুষ্ঠিত একটি ফেস্টিভ্যালে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কৃত হয়েছিলেন। সৈয়দ হাসান ইমাম প্রধান অভিনেতা হিসেবে আলী মনসুরের ‘জানাজানি’ চলচ্চিত্রে প্রথম চুক্তিবদ্ধ হন। তবে শুটিং প্রথম শুরু হয় মহিউদ্দিন পরিচালিত ‘রাজা এলো শহরে।’ কিন্তু পরে শুটিং শুরু হয়েও তার অভিনীত প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র সালাহউদ্দিন পরিচালিত ‘ধারাপাত’। হাসান ইমাম অভিনীত প্রথম ধারাবাহিক নাটকই হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক ‘দম্পতি’। এতে সৈয়দ হাসান ইমাম ও তাঁর স্ত্রী লায়লা হাসান জুটিবদ্ধ হয়ে অভিনয় করতেন। সৈয়দ হাসান ইমাম নির্দেশিত উল্লেখযোগ্য মঞ্চ নাটকের মধ্যে রয়েছে ‘গোর্কির মা’, ‘রক্তকরবী’, ‘না’, ‘প্রত্যাবর্তন’, ‘ভোরের স্বপ্ন’ ইত্যাদি। সৈয়দ হাসান ইমাম অভিনীত ধারাবাহিক নাটক ‘ক্ষণিকালয়’, ‘তুমি’ ও ‘কর্পোরেট’ বিভিন্ন চ্যানেলে প্রচার হচ্ছে।