তথ্য অধিকার আইন সরকারের স¦চ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে সহায়তা করছে: তথ্যমন্ত্রী

Filed under: সব সংবাদ |

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, তথ্য অধিকার আইন গণতন্ত্রকে শক্তিশালী করবে এ আইন সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে সহায়তা করছে।
তথ্যমন্ত্রী ঢাকা, ২ মাঘ (১৫ জানুয়ারি) ঢাকার আগারগাঁওয়ে তথ্য কমিশন কার্যালয়ে ‘স্ব-উদ্যোগে তথ্য প্রকাশ ও প্রচারে গৃহীত কার্যক্রমের ফলাফল পর্যালোচনা ও অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, স¦উদ্যোগে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতরসমূহের কার্যক্রম ও তথ্য জনগণের সামনে উন্মুক্ত করে দিলে অনেক বিভ্রান্তি দূর হয়। জনগণ সহজেই সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ও অন্যান্য তথ্যাদি জানতে পারে।
তিনি বলেন, তথ্য লুকানো, তথ্য বিকৃত করা বা আংশিক প্রকাশ করা সমাজের জন্য ক্ষতিকর। তথ্য লুকানোর সংস্কৃতি থেকে সবাইকে বের হয়ে আসতে হবে। তিনি বলেন, কর্মকর্তাদের প্রভূ-সুলভ মানসিকতা পরিত্যাগ করে জনগণের প্রকৃত সেবক হিসেবে কাজ করতে হবে। প্রকৃত সেবক হয়ে উঠতে হবে।
প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুকের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে সাবেক প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির, তথ্য কমিশনার মোহাম্মদ আবু তাহের, তথ্য কমিশনার সাদেকা হালিম, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম শামীম চৌধুরী এবং মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মিসেস শাহীন আনাম বক্তব্য রাখেন।
পরে আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন তথ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।


Comments

  1. bisles says:

    এই উদ্যোগ অবশ্যই স্বাগত জানানোর মত।