তথ্য প্রযুক্তির সেবা প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে কাজ করুন : আইসিটি মন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ বলেছেন, বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তির ব্যবহার ও অবাধ তথ্যপ্রবাহ দারিদ্র্য দূরীকরণ ও জনগণের ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার রূপে গণ্য হয়েছে। প্রযুক্তির নব নব উদ্ভাবনে তথ্য বিপ্লবের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে বর্তমান সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে মন্ত্রণালয়ে উন্নীত করে এ সেক্টরের প্রতি সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে।
মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে উপজেলা ই-সার্ভিস এবং ওঈঞ ংশরষষ ্ ঞবধপযবৎং’ খবফ ঈড়হঃবহঃ উবাবষড়ঢ়সবঃহঃ প্রশিক্ষণ পরিচালনার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন।
উল্লেখ্য, তথ্য ও প্রযুক্তির সম্ভাবনাকে যথাযথ কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প-২০২১ ঘোষণা করেছেন। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য রাষ্ট্র ও সমাজব্যবস্থার প্রতিটি ক্ষেত্রে একটি অবাধ তথ্যপ্রবাহ সৃষ্টি করা, যেখানে জনগণ সেবার পেছনে ছুটবে না বরং সেবাই পৌঁছে যাবে জনগণের কাছে। এ লক্ষ্য অর্জনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত সংস্থাসমূহ নিরলস প্রয়াস অব্যাহত রেখেছে।
বিসিসির নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব কামাল উদ্দিন আহমেদ ও প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ।