শিল্পকলা একাডেমী কফি হাউস অঙ্গনে আটদিনব্যাপী জাতীয় পিঠা উৎসব

হাজার বছরের সমৃদ্ধশালী সংস্কৃতির উত্তরাধিকারী আমরা। বাহারী পিঠা তৈরী দেশজ্ সংস্কৃতির এক অনন্য শিল্প বলে সমাদৃত। পারিবারিক, সামাজিক ও ধর্মীয় উৎসবে পিঠা প্রচলন বহু পুরানো বিধায় শত সহস্র বছরে পিঠা তৈরী এক অনন্য শিল্পরূপ লাভ করেছে বাংলাদেশের মানুষের হৃদয়ে। তাই পিঠা আন্দোলিত করে প্রতিটি মানুষের হৃদয়কে।
প্রতি বছরের ধারাবাহিকতায় ষষ্ঠবারের মতো বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে অবস্থিত কফি হাউজ এর তত্ত্বাবধানে গত ১৮ থেকে ২৫ জানুয়ারি ২০১৩ পর্যন্ত আয়োজন করা হয় আটদিনব্যাপী জাতীয় পিঠা উৎসব-১৪১৯।
বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও বাংলাদেশ টেলিভিশনের সম্মানিত মহাপরিচালক জনাব ম. হামিদ-কে আহ্বায়ক এবং কফি হাউজ এর সত্ত্বাধিকারী খন্দকার শাহ্ আলম-কে সদস্য-সচিব করে দেশের প্রথিতযশা শিল্পী, কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের নিয়ে ১১১ সদস্য বিশিষ্ট উদ্যাপন কমিটি গঠন করা হয় এ পিঠা উৎসব-কে ঘিরে। এ বছর পিঠা উৎসবে ৪০টি ষ্টলে পিঠাশিল্পীগণ পিঠা তৈরী, প্রদর্শন এবং বিক্রয় করেন। অংশগ্রহণকারী পিঠাশিল্পীদের মধ্যে থেকে পাঁচজন-কে সেরা পিঠাশিল্পী হিসেবে সম্মানা স্মারক প্রদান করা হবে। এবং প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বাংলাদেশের খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
আগামীকাল ২৫ জানুয়ারি ২০১৩ তরিখ বিকেলে শিল্পকলা একাডেমী কফি হাউস অঙ্গনে চলমান জাতীয় পিঠা উৎসব-১৪১৯ এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে পিঠা শিল্পীদের মধ্যে থেকে যাচাই-বাছাইয়ের মাধ্যমে ৫(পাঁচ) জনকে দেয়া হবে সেরা পিঠাশিল্পী পুরস্কার। এছাড়াও সকল পিঠাশিল্পীকে দেয়া হবে সনদপত্র।
জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের আহ্বায়ক জনাব ম. হামিদ এবং সদস্য-সচিব খন্দকার শাহ্ আলমসহ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক অঙ্গণের অনেকেই।


Comments

  1. বিশ্লেষণ অফিস: says:

    বিশ্লেষণ ওয়েবসাইটে মন্তব্য