পথশিশু ও হতদরিদ্রদের জন্য তৃতীয়বারের মত ‘নতুন জামা’

Caption News-01মাদারীপুর সোস্যাল সার্ভিস ক্লাব’-এর আয়োজনে মাদারীপুরের স্বাধীনতা অঙ্গন লেকের পাড়ে আজ ২৭ জুলাই, রবিবার ‘প্রজেক্ট নতুন জামা’র কর্মসূচির অংশ হিসেবে ‘প্রজেক্ট নতুন জামা পর্ব ৩’ এ হত দরিদ্র ও পথশিশুদের মধ্যে নতুন জামা বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
প্রজেক্ট নতুন জামা’র অনুষ্ঠানে উপস্থিত দেড়শতাধিক শিশু এবং সংগঠনের কর্মীরা ১ মিনিট চোখ বন্ধ করে প্রতিবাদ জানিয়েছে গাজায় ইজরাইলের হামলার প্রতিবাদ জানাতে। তারা এই বর্বর হত্যাকান্ড পৃথিবীতে দেখতে চায় না। এবং পৃথিবীকে আরও সুন্দর ও শিশুবাসযোগ্য করে তোলার আহ্বান জানিছেন তারা।
সংগঠনের একজন উদ্যোক্তা জানিয়েছেন, আমরা ঈদে প্রজেক্ট নতুন জামার মাধ্যমে শিশুদের মধ্যে নতুন জামা বিতরণ করে থাকি ঈদের খুশিকে সবার মধ্যে ভাগাভাগি করে নেয়ার জন্যে। কিন্তু গাজার শিশুদের মৃত্যু ভাগাভাগি করে নিতে পারছি না বলে কষ্ট হচ্ছে। তবে আমরা চোখ বন্ধ করে ধিক্কার জানাই। এবং তীব্র কণ্ঠে জানাই, এমন পৃথিবী আমরা চাই না।
মাদারীপুর সোস্যাল সার্ভিস ক্লাব তৃতীয় বারের মতো এই কর্মসূচির আয়োজন করেছে। ২০১৩ সাল থেকে প্রতি ঈদেই সংগঠনটি হত দরিদ্র ও পথশিশুদের মধ্যে ঈদের খুশি পৌঁছে দেবার জন্যে প্রজেক্ট নতুন জামা নামে একটি কর্মসূচির মাধ্যমে নতুন জামা বিতরণ করে থাকে।
মাদারীপুর সোস্যাল সার্ভিস ক্লাবের সম্প্রতি প্রজেক্ট নতুন জামার অর্থ সংগ্রহের জন্যে ‘প্রজেক্ট নতুন জামা চলচ্চিত্র উৎসব ২০১৪’ আয়োজন করেছিলো। ওই আয়োজনের অর্থ, অনুদান এবং নিজস্ব অর্থায়নে ঈদুল ফিতর ২০১৪ প্রজেক্ট নতুন জামার তৃতীয় পর্বের কর্মসূচি অনুষ্ঠিত হলো।
মাদারীপুর সোস্যাল সার্ভিস ক্লাব মূলত সংগঠিত হয়েছে মাদারীপুরের বাসিন্দা যারা ঢাকায় বসবাসরত শিক্ষার্থী ও বিভিন্ন পেশা আছেন এমন তরুণ।
উল্লেখ্য, মাদারীপুর সোস্যাল সার্ভিস ক্লাবের অন্যান্য প্রজেক্টগুলো হলো, প্রজেক্ট স্কুলিং যেখানে শিশু শিক্ষার্থীদের নতুন বই সাথে সাথে নতুন ব্যাগ বিতরণ করা হয় ও প্রজেক্ট উষ্ণতায় পথশিশুদের শীতে উষ্ণ জামা বিতরণ করা হয়।